ভার্চুয়ালবক্সে মাইক্রোটিক রাউটার ইনস্টল করার পদ্ধতি

আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে, ভার্চুয়াল বক্স এর মধ্যে কিভাবে আমরা MikroTik Router OS কে ইন্সটল করতে পারি। তার জন্য আমাদের প্রথমে ভার্চুয়াল বক্সে একটি নতুন মেশিন ক্রিয়েট করতে হবে। ভার্চুয়াল বক্সে কিভাবে নতুন মেশিন ক্রিয়েট করতে হয় তা জনার জন্য এখানে ক্লিক করুন।

ভার্চুয়াল বক্সে নতুন একটি মেশিন ক্রিয়েট করার পর আমাদের যে কাজটি করতে হবে তা হল। আমাদের MikroTik Router OS টা ডাউনলোড করে নিতে হবে। এটি ডাউনলোড করার জন্য Downloads এ ক্লিক করুন।

আমরা MikroTik Router OS ইন্সটল করার জন্য প্রথমে VirtualBox Software টি ওপেন করি এবং যে নতুন মেশিনট ক্রিয়েট করেছিলাম MikroTik Router OS ইন্সটল করার জন্য সেটিকে সিলেক্ট করি। Settings এ ক্লিক করি।


Settings ‍এ ক্লিক করার পর আমাদের সামনে নিচের উইন্ডোর মত একটি উইন্ডো ওপেন হবে। এখানে লেফট সাইটে যে মেনু সমুহ দেখতে পাব সেখান থেকে System সিলেক্ট করব। সিস্টেম এ ক্লিক করলে আমার ডানদিকে Motherboard, Processor and Acceleration সমৃদ্ধ তিনটি টাব দেখতে পাব সেখান থেকে আমরা Motherboard tab টা সিলেক্ট করব। Motherboard Tab টা সিলেক্ট করে আমরা Boot Order: থেকে Optical কে রাখব প্রথমে এবং Hard Disk কে রাখবে সেকেন্ডে।

এর পর আমার যাব Storage Option এ। এখানে আমরা Empty নামের একটি Optical Drive দেখতে পাব সেটিকে সিলেক্ট করলে ডানদিকে “IDE Secondary Master” এর পাশৈ একটি Optical Disk Icon দেখতে পাব সেটিকে ক্লিক করলে Choose Virtual Optical Disk File নামে একটি অপশন দেখতে পাব সেটিতে ক্লিক করে আমরা MikroTik Router OS টা সিলেক্ট করে দিব। তার পর OK প্রেস করব।


এর পর আমরা Start Icon থেকে মেশিনটিকে Start করব।


মেশিনটিকে Start করলে আমাদের সমানে নিচের চিত্রের মত একটি উইন্ডো ওপেন হবে। এখানে MikroTik Router OS এ যতগিুল প্যাকেজ রয়েছে সবগুলি আপনি দেখতে পাবেন। অপনি চাইলে এখান থেকে MikroTik Router Os এর মধ্যে যত গুলি পাকেজ রয়েছে আপনি সবগুলি ইন্সটল করতে পারেন আবার আপনার ইচ্ছামত যেকোন একটি প্যাকেজ ইন্সটল করতে পারেন।


এখান থেকে সবগুলি পাকেজ সিলেকটি করার জন্য a press করতে হবে । আর যদি এখান থেকে কিছু ফাইল সিলেক্ট করতে চাই তাহলে কিবোর্ড থেকে Arrow Key এর মাধ্যমে আমরা সিলেকশনকে মুভ করতে পারি। এবং যে প্যাকেজটিকে সিলেক্ট করতে চাই সেটিকে পয়েন্ট করে Keyboard থেকে Spacebar এ ক্লিক করি তাহলে সেটি সিলেক্ট হবে। এভাবে আমরা আমাদের ইচ্ছামত যে কোন প্যাকেজটিকে সিলেক্ট করতে পারি।

এরপর ইন্সটল করার জন্য Keybord থেকে i press করি। যখন আপরি I press করবেন অপনার কাছে তখন conformation চাইবে এখন y press করুন এবং Continue করার জন্য আবার y press করুন । এবার ইন্সটলেশন শুরু হয়ে যাবে । এটি ইন্সটল হতে সর্বচ্চো এক মিনিট সময় লাগতে পারে । এর পর Enter প্রেস করুন ।

এবার আপনার পিসিটি পুনরায় Restart নিতে চাইবে। আপনি এটিকে Close এ ক্লিক করুন এবং Power Off  the machine সিলেক্ট করুন এবং Ok তে ক্লিক করুন। তাহলে আপনার এই মেশিনটি অফ হয়ে যাবে।

এটিকে পুনরায় Start করার পূর্বে এর Settings থেকে System এ গিয়ে Boot Order থেকে Hard Disk কে প্রথমে রাখবেন এর পর OK press করুন।


এবার মেশিনটিকে রান করুন তাহল আপনার সামনে নিচের উইন্ডোর মত একটি Login উইন্ডো আসবে। MikroTik এ Default ভাবে Username থাকে admin এবং কোন password দেওয়া থাক না। এখান আপনি admin দিয়ে সহজেই লগিন করতে পারবেন।


এভাবে আমরা খুব সহজেই VirtualBox এর মধ্যে MikroTik Router OS কে ইন্সটল করে নিতে পারি। এবং এর সাহায্যে খুব সহজেই মাইক্রোটিক এর কাজ সমুহ শিখতে পারি।

Comments

  1. Top 10 Apps for Android and iOS for Android and iPhone - JtmHub
    Check 계룡 출장마사지 out the 광양 출장샵 best 당진 출장마사지 apps that have their own app download. Top 포항 출장샵 10 Apps for 하남 출장마사지 Android and iOS for Android and iPhone

    ReplyDelete

Post a Comment