মাইক্রোটিক রাউটারের কনফিগারেশন ব্যাকআপ এবং রিস্টোর প্রসেস

রাউটার এর কনফিগারেশন ফাইলগুলো Backup নেওয়টা প্রয়োজনীয়। কোন কারনে যদি আমাদের রাউটারটা ফেইল হয়ে যায় অথবা কেউ যদি আমাদের রাউটারের কনফিগারেশন সমুহ ডিলিট করে দেয় বা রাউটার ম্যাল ফাংশন করা শুরু করে তাহলে ব্যাকআপ করা ফাইল খুব সহজেই রিস্টোর করে আমরা আমাদের আগের কনফিগার সমুহ ফিরে পেতে পারি। আমাদের নেটওয়ার্ক এর নিরাপত্তার জন্য, নেটওয়ার্ক এর ডাউনটাইম কমানের জন্য আমরা প্রতিনিয়ত রাউটারের কনফিগারেশন সমুহের ব্যকআপ নিয়ে রাখা জরুরি।

ব্যাকআপ করার প্রয়োজনিয়তা

যদি কোন করণে আপনার রাউটারটি নষ্ট হয় আর যদি আপনার কাছে এই নষ্ট হওয়া রাউটারের ব্যাকআপ ফাইল থাকে তাহলে একটি নতুন MikroTik রাউটার কিনে সেই ব্যাকআপ ফাইলটি Upload এবং Restore করে কোনও ঝামেলা ছাড়াই আপনার রানিং নেটওয়ার্ক পাবেন। দুর্ভাগ্যবশত আপনি যদি আপনার মাইক্রোটিক রাউটারের অ্যাডমিন ইউজারের পাসওয়ার্ড ভুলে যান তখন তার রিকোভারি করার জন্য ব্যাকআপ ফাইলটি দরকার হবে।

রাউটারের কনফিগারেশন সমুহ ব্যাকআপ নেওয়া পদ্ধতি

Winbox এর মাধ্যমে কিভাবে মাইক্রোটিক রাউটারের কনফিগারেশন সমুহ ব্যাকআপ নিতে হয় একানে আমরা সেটাই দেখব। প্রথমে আমরা winbox এর মাধ্যমে মাইক্রোটিক রাউটরে লগিন করব।

STEP-1: মেনু থেকে File এ ক্লিক করুন। মেনু থেকে File এ ক্লিক করলে আমরা File List নামের একটি নতুন উইন্ডো দেখতে পাব। MikroTik রাউটারের ভিতরে কি কি ফাইল রয়েছে তা আমরা এখন থেকে দেখতে পাব। এখান থেকে আমরা চাইল এখান থেকে যে কোন ফাইলকে কপি করে নিতে পারব এবং আপলোডও করতে পারব।



STEP-2: File list এ উপরের দিকে Backup নামের একটি অপশন রয়েছে এখানে ক্লিক করব। Backup এ ক্লিক করলে আমারা Backup নামের একটি নতুন ইউন্ডো দেখতে পাব।

STEP-3: এখানে Name এর জায়গায় আমরা ব্যাকআপ ফাইলটির যে নাম দিতে চাই সেটি দিয়ে দিব এবং Password এর জায়গায় একটি পাসওয়ার্ড দিয়ে দিব এরপর Backup এ ক্লিক করব। যখন আমরা Backup এ ক্লিক করব তখনই File list এ আমাদের দেওয়া নামের একটি ব্যাকআপ ফাইল তৈরি হবে।

“এখানে যদি আমরা Name এবং Password এর জায়গায় কোন ইনফরমেশন না দেই তাহলে পাসওয়ার্ড ছাড়াই রানডম নামের একটি ব্যাকআপ ফাইল তৈরি হবে। আর যদি আমরা Name এবং Password দিয়ে দিই তাহলে পাসওয়ার্ড প্রোটেকটেড সেই নামের একটি ব্যাকআপ ফাইল তৈরি হবে।”

STEP-4: এর পর ফাইলটিকে সিলেক্ট করে ডাগ করে ডেক্সটপে নিয়ে ছেড়ে দিলে ফাইলটি কপি হয়ে ডেক্সটপে চলে যাবে। তাছাড়াও ফাইলটি সিলেক্ট করে আমরা File list উইন্ডোর উপরের দিকে একটি কপি আইকন দেখতে পাব সেখানে ক্লিক করলেই আমাদের ফাইলটি কপি হয়ে যাবে এবার ফাইলটি যেখানে পেষ্ট করতে চাই সেখানে পেষ্ট করলেই ফাইলটি কপি হবে।


এভাবেই আমরা মাইক্রোটিক রাউটারের কনফিগার সমুহকে ব্যাকআপ নিতে পারি।

ব্যাকআপ ফাইল রিস্টোর প্রসেস

এতক্ষন আমরা দেখলাম কিভাবে মাইক্রোটিক রাউটারের কনফিগার সমুকে ব্যাকআপ করতে হয়। এবার আমরা দেখব এই ব্যাকআপ ফাইলটিকে কিভাবে রিস্টোর করতে হয়। ধরুন কোন করনে আমাদের মাইক্রোটি রাউটারটি ফেইল হয়ে গিয়েছে এবং আমাদের মাইক্রোটিক রাউটারটি আর অন হচ্ছেনা। আমরা বাজার থেকে একটি নতুন মাইক্রোটিক রাউটার নিয়ে আসলাম। একটি নতুন রাউটার একদম ফ্রেশ সেখানে কোন ধরনের কনফিগার করা নেই।

স্বাভাবিক ভাবেই আমাদের নেটওয়ার্কটিকে রান করানোর জন্য আমাদের এই নতুন মাইক্রোটিক রাউটারটিক নতুন করে কনফিগার করতে হবে! কিন্তু আমাদের কাছে যেহেতু আগের রাউটারটির সকল কনফিগার সমুহ এর ব্যাকআপ নেওয়া আছে সেই ব্যাকআপ ফাইলটি রিস্টোর করে আমরা আগের নেটওয়ার্কটি সম্পূর্ণ রানিং অবস্থায় ফিরে পেতে পারি।

STEP-1: ব্যাকআপ ফাইলিটি রিস্টোর করার জন্য আমরা প্রথমে Winbox এর মাধ্যমে মাইক্রোটিক রাউটারে লগিন করাব তার পর মেনু থেকে File এ ক্লিক করব তাহলে আমাদের সামনে File list নামের একটি নতুন উইন্ডো আসবে।

এবার আমাদের যে ব্যাকআপ ফাইলটি রয়েছে সেটিকে ড্রাগ করে নিয়ে File list এর উপর ছেড়ে দিই। তাহলে দেখতে পাব ব্যাকআপ ফাইলটি File list এ চলে এসেছে। আমরা আরো এক ভাবে এই ফাইলটি এখানে নিয়ে আসতে পারি। তার জন্য আমরা ব্যাকআপ ফাইলটি কপি করব এবং এই File List এই উপরের দিকে একটি পেষ্ট আইকন দেখতে পাব। সেখানে ক্লিক করলেই আমাদের ব্যাকআপ ফাইলটি File list এ চলে আসবে।


STEP-2: এর পর ব্যাকআপ ফাইলটির উপরে মাউস ক্লিক করে ফাইলটি সিলেক্ট করি তার পর উপরের দিকে Restore নামের একটি অপশন দেখতে পাব সেখানে ক্লিক করি। Restore এ ক্লিক করলে আমাদের সামনে Restore নামের একটি নতুন উইন্ডো আসবে।


এখানে Pssword এর জায়গায় আমরা ব্যাকআপ ফাইলটির যে পাসওয়ার্ড দিয়েছিলাম তা দিয়ে Restore এ ক্লিক করি। Restore এ ক্লিক করলে কনফারমেশন এর জন্য আমাদের সমেনে একটি নটিফিকেশন আসবে। সেখানে Yes করি তাহলে আমাদের MikroTik Router টা রিবুট নিবে। এর পর সেটিতে লগিন করলে আমরা দেখতি পাব আগের রাউটারের সকল কনফিগারেশন ফিরে এসেছে।

এভাবেই মাইক্রোটিক রাউরে ব্যাকআপ এবং রিস্টোর করা হয়। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

Comments